Monday, July 4, 2022

কিশোরগঞ্জে বর্নাঢ্য আয়োজনে রাষ্ট্রপতির ৭৮তম জন্মদিন পালন


কিশোরগঞ্জ থেকে আনিসুজ্জামান খোকন :
কিশোরগঞ্জে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের ৭৮তম জন্মদিন পালন করা হয়েছে গত ১ জানুয়ারি তারিখে। দিনটিকে স্মরণীয় করে রাখতে কিশোরগঞ্জে ৭৮ পাউন্ডের কেক কেটে জন্মদিনের উৎসব পালন করা হয়েছে। শুক্রবার বিকালে শহরের গুরুদয়াল সরকারি কলেজ মাঠের কাছে মুক্তমঞ্চে মহা ধুমধামে জন্মদিন পালন করা হয়।
এ সময় রাষ্ট্রপতির মেজো ছেলে রাসেল আহমেদ তুহিন ও চলচ্চিত্র অভিনেতা সাইমন সাদিক উপস্থিত ছিলেন। সেখানে আওয়ামী লীগের প্রতীক নৌকার আদলে মঞ্চ তৈরি করা হয়।
রাষ্ট্রপতির জন্মদিন উদযাপন কমিটির সমন্বয়ক জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শাহ আজিজুল হকের সভাপতিত্বে আয়োজিত আনুষ্ঠানে বক্তব্য রাখেন কিশোরগঞ্জের পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদ, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট মো. জিল্লুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দুলাল চন্দ্র সূত্রধর, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট কামরুল আহসান শাহজাহান প্রমুখ।
আলোচনায় সভায় বক্তারা বলেন, স্বাধীনতা সংগ্রাম থেকে শুরু করে গণতান্ত্রিক আন্দোলন সংগ্রামে আবদুল হামিদের ভূমিকা স্মরণীয় হয়ে থাকবে। তিনি হাওর এলাকার মানুষ। তাঁর হাত ধরে বর্তমানে হাওরের জীবনচিত্র ও আর্থ-সামাজিক অবস্থা পাল্টে গেছে। এক সময়ের বঞ্চিত হাওরের লোকজন এখন দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে। যে কারণে কিশোরগঞ্জসহ হাওরবাসী তাঁকে যুগ যুগ মনে রাখবে। কিশোরগঞ্জের রাজনীতি ও উন্নয়নে তাঁর অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে।
রাষ্ট্রপতির জন্মদিনের অনুষ্ঠানে আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনের নেতাকর্মীসহ দল-মত নির্বিশেষ বিভিন্ন শ্রেণি-পেশার কয়েক হাজার নারী-পুরুষ যোগ দেন। কেক কাটার সময় রাষ্ট্রপতিকে উৎসর্গ করে রচিত গান পরিবেশন করেন বেতার ও টিভি শিল্পী মো. আবুল হাশেম।
উল্লেখ্য ১৯৪৪ সালের ১ জানুয়ারি কিশোরগঞ্জের মিঠামইন উপজেলার কামালপুর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি।
সাদা মনের মানুষ হিসেবে পরিচিত রাষ্ট্রপতি হামিদ কখনো জাঁকজমক আয়োজনে তাঁর জন্মদিনে উদযাপন করেন না, করতেও দেন না। তারপরেও গত কয়েক বছর ধরে বঙ্গভবনে কর্মকর্তা ও কর্মচারীদের আয়োজন অনাড়ম্বর অনুষ্ঠান তাঁর জন্মদিন উদযাপন হতো। এবার সেই অনুষ্ঠানও হয়নি করোনার জন্য।
এ সম্পর্কে রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন জানিয়েছেন, স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য রাষ্ট্রপতির জন্মদিন উপলক্ষে কোনও আনুষ্ঠানিকতা পালন করা হয়নি। জন্মদিনে নিজের পরিবারের সদস্য, বিশেষ করে নাতি-নাতনিদের সঙ্গেই সময় কাটিয়েছেন রাষ্ট্রপতি।
রাষ্ট্রপতি আবদুল হামিদের রাজনৈতিক জীবন শুরু হয় ১৯৫৯ সালে, ছাত্রলীগে যোগ দেয়ার মধ্য দিয়ে। তারপর, আর পিছনে তাকাতে হয়নি। জেল জুলুম, অত্যাচার নির্যাতন তাঁকে দমাতে পারেনি। টলাতে পারেনি লোভ প্রলোভনেও। ১৯৭০ সালের নির্বাচনে ময়মনসিংহ-১৮ আসন থেকে পাকিস্তান জাতীয় পরিষদের সর্বকনিষ্ঠ সদস্য হিসাবে নির্বাচিত হন আবদুল হামিদ। এরপর স্বাধীন দেশে আরও ছয়বার তিনি সংসদে নিজের এলাকার মানুষের প্রতিনিধিত্ব করেন।
আবদুল হামিদ জাতীয় সংসদের স্পিকারের দায়িত্ব পালন করেন দুই দফা। ২০১৩ সালে রাষ্ট্রপতি জিল্লুর রহমানের মৃত্যুর পর বঙ্গভবনের বাসিন্দা হন তিনি। মুক্তিযুদ্ধে অবদানের স্বীকৃতি হিসাবে ২০১৩ সালে আবদুল হামিদকে স্বাধীনতা পদকে ভূষিত করা হয়। রাষ্ট্রপ্রধান হিসেবে দায়িত্বে ধরাবাঁধা নিয়মের ছকে থেকেও বিভিন্ন অনুষ্ঠান স্বভাবসুলভ হাস্যরসের মধ্যে দিয়ে তিনি পৌঁছে গেছেন মানুষের খুব কাছে।
টানা দ্বিতীয় মেয়াদে বাংলাদেশের রাষ্ট্রপতির দায়িত্বে থাকা আবদুল হামিদ বিভিন্ন সময়ে ঠাট্টাচ্ছলে বঙ্গভবনকে তুলনা করেছেন জেলখানার সঙ্গে। এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, খাঁচার পাখিরে যত ভালো খাবারই দেয়া হোক না কেন, সে তো আর বনের পাখি না। আমি একটা দায়িত্ব হিসেবে এখানে এসেছি। সংসদে মনের খোরাক পেতাম, বঙ্গভবনে পাই না। ইচ্ছা করলেই অনেক কিছুই করতে পারি না।
প্রথম মেয়াদে দায়িত্ব পাওয়ার পর এক অনুষ্ঠানে বঙ্গভবনের পরিবেশ নিয়ে রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেছিলেন, জিয়াউর রহমানের আমলে জেলে ছিলাম। এখনও জেলে আছি। পার্থক্য আগে স্যালুট দিত না, এখন দেয়।

Related Articles

পুনর্গঠিত হলো বঙ্গবন্ধু প্রজন্মলীগ

সভাপতি আলহাজ্জ্ব ফেরদৌস স্বাধীন ফিরোজ : সাধারণ সম্পাদক এড. মো: ফারুক উজ্জামান ভূইয়া টিপু আকাশ বাবু:বাংলাদেশ আওয়ামী লীগের একটি রাজনৈতিক সহযোগী সংগঠন মুক্তিযুদ্ধের মহানায়ক স্বাধীন...

Rajpath Bichtra E-Paper: 20/10/2021

Rajpath Bichtra E-Paper: 20/10/2021

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,042FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles

পুনর্গঠিত হলো বঙ্গবন্ধু প্রজন্মলীগ

সভাপতি আলহাজ্জ্ব ফেরদৌস স্বাধীন ফিরোজ : সাধারণ সম্পাদক এড. মো: ফারুক উজ্জামান ভূইয়া টিপু আকাশ বাবু:বাংলাদেশ আওয়ামী লীগের একটি রাজনৈতিক সহযোগী সংগঠন মুক্তিযুদ্ধের মহানায়ক স্বাধীন...

Rajpath Bichtra E-Paper: 20/10/2021

Rajpath Bichtra E-Paper: 20/10/2021

রাষ্ট্রপতি আবদুল হামিদের ৫৭তম বিবাহ বার্ষিকী আজ

আজ (৪ অক্টোবর) বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের ৫৭তম বিবাহ বার্ষিকী। ১৯৬৪ সালে আজকের এই দিনে রাশিদা খানমের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন...

‘আইএমইডি’র নিবিড় পরিবীক্ষণ প্রতিবেদন করোনা দূর্যোগেও ব্যাপক সাফল্য পেয়েছে ‘জলাশয় সংস্কারের মাধ্যমে মৎস্য উৎপাদন বৃদ্ধি প্রকল্প’

তিন দশকে দেশে মাছের উৎপাদন বেড়েছে ২৫ গুণজাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালে গণভবন লেকে আনুষ্ঠানিকভাবে মাছের পোনা অবমুক্ত করে মৎস্য চাষকে...