Sunday, October 17, 2021

করোনা সংক্রমণের লক্ষণ ১২ জেলায় আরো ১৫ জনের মৃত্যু

 

১২ জেলায় আরো ১৫ জনের মৃত্যু

নভেল করোনাভাইরাস সংক্রমণের লক্ষণ নিয়ে দেশের ১২ জেলায় শিশুসহ আরো ১৫ জনের মৃত্যু হয়েছে। স্থানীয় প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে  মরদেহগুলোর নমুনা সংগ্রহ করে করোনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। একই সঙ্গে তাদের সংস্পর্শে থাকা ব্যক্তিদের কোয়ারেন্টিনে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। লকডাউন করা হয়েছে সংশ্লিষ্টদের বাড়ি। স্থানীয় প্রতিনিধিরা বিস্তারিত জানিয়েছেন :

নরসিংদী : সদর উপজেলায় করোনাভাইরাস সংক্রমণের উপসর্গ নিয়ে সুলতানা বেগম (৩০) নামে এক অন্তঃসত্ত্বা গার্মেন্টকর্মী গত বৃহস্পতিবার মারা গেছেন। আলোকবালী পূর্বপাড়ার আমান উল্লাহর স্ত্রী সুলতানা নারায়ণগঞ্জের কাঁচপুরে একটি গার্মেন্টে শ্রমিকের কাজ করতেন।

সুলতানার বাবা ফরিদ মিয়া জানান, তাঁর মেয়ে গত বুধবার রাতে স্বামীকে নিয়ে আলোকবালীতে আসেন। তাঁর আগে কোনো সমস্যা ছিল না। তিনি আট মাসের গর্ভবতী ছিলেন। হঠাৎ শ্বাসকষ্ট শুরু হলে ডাক্তারের কাছে নিয়ে যাওয়ার পথে তাঁর মৃত্যু হয়। করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ধারণা করে এলাকার লোকজন দাফনে বাধা দেয়। পরে চিকিৎসক লাশ পরীক্ষার পর প্রশাসনের হস্তক্ষেপে দাফন করা হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ও জেলা করোনা প্রতিরোধ জরুরি সেলের প্রধান ইমরুল কায়েস বলেন, ‘চিকিৎসকরা জানিয়েছেন প্রেগন্যান্সি জটিলতায় তাঁর মৃত্যু হয়েছে। তার পরও মরদেহের নমুনা সংগ্রহ করা হয়েছে। ওই বাড়ি আপাতত লকডাউন করা হয়েছে।’

কুড়িগ্রাম : জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে জেলা শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের উলিপুর অফিসে দায়িত্বরত উপসহকারী প্রকৌশলী জুবাইদুল ইসলাম মারা গেছেন। গত বুধবার রাতে জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে তিনি উন্নত চিকিৎসার জন্য ঢাকার উদ্দেশে রওনা হলে পথেই মারা যান।

এদিকে ফুলবাড়ী সদরে হরিমতি (৫৮) নামে এক নারী জ্বর, হার্টের ব্যথা ও শ্বাসকষ্টে গত বুধবার রাতে মারা যান। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শামসুন্নাহার জানান, মূলত তিনি অ্যাজমা রোগে ভুগছিলেন। খবর পেয়ে মেডিক্যাল টিম পাঠানো হলেও এর আগেই তিনি মারা যান।

জয়পুরহাট : করোনা সংক্রমণের লক্ষণ নিয়ে ক্ষেতলাল উপজেলার পৌলুঞ্জ গ্রামে নির্দোষ চন্দ্র (২১) নামে এক তরুণের মৃত্যু হয়েছে। ইউএনও আরাফাত রহমান জানান, বগুড়ার একটি খাদ্য কারখানার শ্রমিক নির্দোষ চন্দ্র গত আট দিন ধরে জ্বর ও সর্দি-কাশিতে আক্রান্ত ছিলেন। বুধবার রাতে কারখানা কর্তৃপক্ষ অসুস্থ অবস্থায় তাঁকে গ্রামের বাড়িতে রেখে যায়। পরে ডায়রিয়া শুরু হলে হাসপাতালে নেওয়ার পথে বৃহস্পতিবার তাঁর মৃত্যু হয়।

লক্ষ্মীপুর : কমলনগরে করোনাভাইরাসের উপসর্গ নিয়ে দুজনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে জ্বর ও শ্বাসকষ্টে আক্রান্ত হয়ে সালাহ উদ্দিন (৫৩) নামের এক মাদরাসা শিক্ষক গত বৃহস্পতিবার সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তিনি হাজিরহাট চরজাঙ্গালিয়া গ্রামের বাসিন্দা এবং স্থানীয় সুফিয়া দারুল আমান ইসলামিয়া দাখিল মাদরাসার সহকারী শিক্ষক ছিলেন।

অপর ঘটনায় গতকাল উপজেলার সাহেবেরহাট ইউনিয়নের শ্বশুরবাড়িতে মারা যান আশরাফ উদ্দিন (২৫) নামের এক ব্যক্তি। তিনি ভোলা জেলার বাসিন্দা। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিক্যাল অফিসার ডা. রেজাউল করিম রাজিব জানান, ওই যুবক ডায়রিয়া ও জ্বরে আক্রান্ত হয়েছিলেন। তাঁর মধ্যে করোনা উপসর্গ থাকায় নমুনা সংগ্রহ করে চট্টগ্রামে পাঠানো হয়েছে।

সখীপুর (টাঙ্গাইল) : টাঙ্গাইলের সখীপুরে জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে শামসুল হক (৫৩) নামে এক স্কুল শিক্ষকের মৃত্যু হয়েছে। গত বুধবার রাতে উপজেলার কাকড়াজান ইউনিয়নের দীঘিরচালা গ্রামে নিজ বাড়িতে তিনি মারা যান। তিনি বড় হামিদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ছিলেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আবদুস সোবহান জানান, ওই শিক্ষক করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন কি না, তা নিশ্চিত হতে নমুনা সংগ্রহ করে আইইডিসিআরে পাঠানো হয়েছে।

সিংড়া (নাটোর) : জ্বর, সর্দি ও গলা ব্যথা নিয়ে সিংড়ার এক গৃহবধূ গত বৃহস্পতিবার সকালে বগুড়ার মোহাম্মদ আলী হাসপাতালে মারা গেছেন। আরজিনা বেগম (৩৫) নামের ওই নারী কুড়িপাকিয়া গ্রামের ফরিদ প্রামাণিকের স্ত্রী।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আমিনুল ইসলাম গতকাল জানান, ওই নারীর মরদেহের নমুনা সংগ্রহ করা হয়েছে।

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) : সর্দি, কাশি, জ্বর ও শ্বাসকষ্টে নারায়ণগঞ্জের রূপগঞ্জে দুজনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে গতকাল মারা যাওয়া ওসমান (৪৮) কাঞ্চন পৌরসভার চরপাড়া এলাকার আব্দুল মজিদের ছেলে। অপর ঘটনায় গত বৃহস্পতিবার মারা যাওয়া আইতুন্নেসা (৫০) পূর্বাচল উপশহরের ৯ নম্বর সেক্টরের বাসিন্দা।

স্থানীয় লোকজন জানায়, ওসমান স্থানীয় একটি জুটমিলে কাজ করতেন। লকডাউন থাকায় কয়েক দিন ধরে তিনি এলাকায় মাটি কাটার কাজ করছিলেন। কয়েক দিন ধরে তাঁর জ্বর, সর্দি, কাশি দেখা দেয়। গতকাল সকালে তিনি মারা যান।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. সাঈদ আলম মামুন বলেন, মারা যাওয়া ওসমানের মরদেহ থেকে ও পরিবারের সদস্যদের নমুনা সংগ্রহ করা হয়েছে। আর আইতুন্নেসা আগে থেকেই কাশি ও শ্বাসকষ্টে আক্রান্ত ছিলেন। তার পরও ওই নারীর পরিবারের সদস্যদের হোম কোয়ারেন্টিনে থাকতে বলা হয়েছে।

গাইবান্ধা : করোনা উপসর্গ নিয়ে গোবিন্দগঞ্জে গতকাল সকালে রিমা খাতুন (১১) নামে এক শিশুর মৃত্যু হয়েছে। সে রাখাল বুরুজ ইউনিয়নের দক্ষিণ মিয়াপাড়া গ্রামের এনামুল হকের মেয়ে।

স্থানীয় লোকজন জানিয়েছে, এনামুল ও তাঁর স্ত্রী ঢাকায় শ্রমিকের কাজ করতেন। রিমা গ্রামের বাড়িতে থাকত। গত ৫ এপ্রিল মা-বাবা বাড়ি আসার পর রিমা সর্দি, জ্বর ও শ্বাসকষ্টে আক্রান্ত হয়।

ধামরাই (ঢাকা) : সর্দি, কাশি ও শ্বাসকষ্ট নিয়ে ধামরাইয়ে নিজ বাড়িতে গতকাল মহিউদ্দিন (৮২) নামে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। তিনি সানোড়া ইউনিয়নের বাটুলিয়া গ্রামের মৃত মহারাজ আলীর ছেলে। তাঁর নমুনা সংগ্রহ করা হয়েছে। তবে ওই এলাকা লকডাউন করেনি উপজেলা প্রশাসন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নূর রিফফাত আরা বলেন, ‘আমরা যথাসময়ে মৃত ব্যক্তির নমুনা সংগ্রহ করে আইইডিসিআরে পাঠিয়েছি।’

রাজৈর (মাদারীপুর) : শ্বাসকষ্টজনিত কারণে গত বুধবার রাতে রাজৈরে সুুমন শেখ (৩৪) নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। তিনি পৌর এলাকার ইদ্রিস আলী শেখের ছেলে এবং একটি ওষুধ কম্পানির বিক্রয় প্রতিনিধি ছিলেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. প্রদীপ চন্দ্র মণ্ডল জানান, বুধবার রাত ৩টার দিকে সুমন শেখ নামে শ্বাসকষ্টের এক রোগীকে হাসপাতালে আনা হয়। এর আগেই রোগীর মৃত্যু হয়েছিল।

গাজীপুর : শ্রীপুরে শ্বাসকষ্ট নিয়ে এক কাঠমিস্ত্রির (৪৫) মৃত্যু হয়েছে। গত বৃহস্পতিবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পথে তাঁর মৃত্যু হয়। ওই কাঠমিস্ত্রির বাড়ি মাদারীপুরে। দীর্ঘ প্রায় ১৫ বছর ধরে শ্বশুরবাড়ি শ্রীপুর উপজেলার কাইচ্চাবাড়ী গ্রামে থেকে কাঠমিস্ত্রির কাজ করতেন তিনি।

ইউএনও শেখ শামছুল আরেফীন বলেন, ‘মরদেহের নমুনা সংগ্রহ করা হয়েছে। রিপোর্ট আসার আগ পর্যন্ত মৃতের সংস্পর্শে থাকা স্বজনদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছি।’

কুষ্টিয়া : সদর উপজেলার মৃত্তিকাপাড়ায় জ্বর-সর্দি ও শ্বাসকষ্টে গতকাল বিকেলে আশরাফুল ইসলাম (৪৫) নামের এক ব্যক্তির মৃত্যু হয়েছে। তিনি করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন কি না, তা পরীক্ষার জন্য মরদেহ থেকে নমুনা সংগ্রহ করা হয়েছে।

Related Articles

রাষ্ট্রপতি আবদুল হামিদের ৫৭তম বিবাহ বার্ষিকী আজ

আজ (৪ অক্টোবর) বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের ৫৭তম বিবাহ বার্ষিকী। ১৯৬৪ সালে আজকের এই দিনে রাশিদা খানমের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন...

‘আইএমইডি’র নিবিড় পরিবীক্ষণ প্রতিবেদন করোনা দূর্যোগেও ব্যাপক সাফল্য পেয়েছে ‘জলাশয় সংস্কারের মাধ্যমে মৎস্য উৎপাদন বৃদ্ধি প্রকল্প’

তিন দশকে দেশে মাছের উৎপাদন বেড়েছে ২৫ গুণজাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালে গণভবন লেকে আনুষ্ঠানিকভাবে মাছের পোনা অবমুক্ত করে মৎস্য চাষকে...

Rajpath Bichitra E-Paper 28/09/2021

Rajpath Bichitra E-Paper 28/09/2021

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,042FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles

রাষ্ট্রপতি আবদুল হামিদের ৫৭তম বিবাহ বার্ষিকী আজ

আজ (৪ অক্টোবর) বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের ৫৭তম বিবাহ বার্ষিকী। ১৯৬৪ সালে আজকের এই দিনে রাশিদা খানমের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন...

‘আইএমইডি’র নিবিড় পরিবীক্ষণ প্রতিবেদন করোনা দূর্যোগেও ব্যাপক সাফল্য পেয়েছে ‘জলাশয় সংস্কারের মাধ্যমে মৎস্য উৎপাদন বৃদ্ধি প্রকল্প’

তিন দশকে দেশে মাছের উৎপাদন বেড়েছে ২৫ গুণজাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালে গণভবন লেকে আনুষ্ঠানিকভাবে মাছের পোনা অবমুক্ত করে মৎস্য চাষকে...

Rajpath Bichitra E-Paper 28/09/2021

Rajpath Bichitra E-Paper 28/09/2021

পল্লবীতে বাড়ি থেকে টাকা-স্বর্ণালঙ্কার নিয়ে ৩ বান্ধবী উধাও

অনলাইন ডেস্ক: কলেজ পড়ুয়া তিন বান্ধবী বাসা থেকে নগদ টাকা, স্বর্ণালঙ্কার, স্কুল সার্টিফিকেট ও মূল্যবান সামগ্রী নিয়ে উধাও হয়ে গেছেন। রাজধানীর পল্লবীতে এই ঘটনা ঘটেছে।...

ধারাবাহিক : পলাশ রাঙা দিন

নুসরাত রীপা পর্ব-১৬ তুলির বিয়েতে মীরা আসবে না শুনে বিজুর খুব মন খারাপ । মীরাকে মায়ের কলিজা বলে মা কে ক্ষ্যাপালেও মীরাকে ও আপন বোনের মতোই...