Wednesday, October 27, 2021

ওসি মুহিববুল্লাহর ক্যারিশমায় মাদকে সয়লাব মির্জাগঞ্জ : বেপরোয়া যুবসমাজ : নির্লিপ্ত প্রশাসন


সম্প্রতি পটুয়াখালি জেলার মির্জাগঞ্জ উপলো এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতি ঘটেছে বলে অভিযোগ পাওয়া গেছে। বিশেষ করে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার উপর হামলার নেতৃত্বদানকারী যুবদল ক্যাডার মুহিববুল্লাহ মির্জাগঞ্জ থানার অফিসার ইনচার্জ হিসেবে যোগদানের পর থেকে অবস্থার মারাত্মক অবনতি হয়েছে। মাদকে ভাসছে মির্জাগঞ্জ। মাদকের বিরুদ্ধে পুলিশের কোন ভূমিকাই দেখা যাচ্ছে না। র‌্যাব-এর অভিযানে মাঝে-মধ্যে মাদকব্যবসায়ীরা ধরা পড়ছে। এলাকায় বেড়েছে চুরি, ডাকাতি, ছিনতাই, চাঁদাবাজিসহ সন্ত্রাসী কর্মকা-।
নিজস্ব প্রতিবেদক : মাদকের সহজলভ্যতার কারণে যুবকদের পাশাপাশি কলেজ পড়ুয়া মেয়েরাও মাদকে আসক্ত হয়ে পড়ছে মির্জাগঞ্জ এলাকায়। নেশার টাকা সংগ্রহ করতে গিয়ে বিপথগামী হচ্ছে। এ প্রবণতা পটুয়াখালীর শিক্ষাঙ্গনের ভাবমূর্তিকে ম্লান করে দিচ্ছে বলে মনে করেন স্থানীয় সরকারি কলেজের নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শিক্ষক।
২৬ জুন আন্তর্জাতিক মাদক সেবন ও অবৈধ পাচারবিরোধী দিবস। ১৯৮৭ সাল থেকে জাতিসংঘ দিবসটি পালন করে আসছে। এ উপলক্ষে এ প্রতিবেদক মির্জাগঞ্জে মাদকের ভয়াবহতা সম্পর্কে খোঁজ নিয়েছেন।
শহরের একটি সরকারি কলেজের শিক্ষক নাম প্রকাশ না করার শর্তে বলেন, মাদক প্রতিরোধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে শুদ্ধি অভিযানের মাধ্যমে ব্যাপক তৎপরতার পাশাপাশি মাদক বিক্রেতাদের ওপর থেকে রাজনৈতিক নেতাদের ছায়া উঠিয়ে নিতে হবে এবং পুলিশকে মাসোহারা নেয়া বন্ধ করতে হবে । অন্যথায় দু-চার বছরের ব্যবধানে এ পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার আশঙ্কা প্রকাশ করেন তিনি।
স্থানীয় একাধিক সূত্রে জানা গেছে, পটুয়াখালী সদরসহ আট উপজেলা মাদকে সয়লাব। এর মধ্যে মির্জাগঞ্জের লঞ্চঘাট রোড, ডিগ্রি কলেজের পরিত্যক্ত মিলনায়তন, দোখলাখালী ওয়াপদা, গোলখালী বাজার ও মাধবখালীর মুন্সীর হাট অন্যতম। মাদকসেবী ও ব্যবসায়ী সূত্রে জানা গেছে, সমুদ্রসৈকত কুয়াকাটাকে নিরাপদ রুট হিসেবে ব্যবহার করে পটুয়াখালীতে সহজে ঢুকে পড়ছে মাদক। সমুদ্রসৈকত অরক্ষিত থাকায় মাদক চোরাকারবারিরা কুয়াকাটাসহ সংলগ্ন সোনারচর, কাউয়ারচর, ফাতরার বন, মহিপুর পয়েন্টকে বেছে নিয়েছে। ওই সব এলাকায় নিরাপদে ট্রলার বা নৌকাযোগে খুব সহজে মিয়ানমার এবং ভারত থেকে ফেনসিডিল, ইয়াবা ও গাঁজা নিয়ে আসা হয়। এসব এলাকায় মাদক পৌঁছে যাওয়ার পর পটুয়াখালী শহরে ঢুকে পড়ে সহজে। শহর থেকে মাদক ব্যবসায়ীদের হাত ঘুরে একটি অংশ ঢুকে পড়ে পটুয়াখালীর মির্জাগঞ্জসহ বিভিন্ন উপজেলা শহরসহ গ্রাম ও বন্দরে। আবার একটি চালান পাঠিয়ে দেওয়া হয় বরিশালসহ আশপাশের জেলাগুলোতে।
পুলিশের একটি সূত্র জানায়, মাদক চোরাচালানের এ রুটটি পুলিশের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বা ঢাকার গোয়েন্দা পুলিশ কিংবা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে এখনো ডেঞ্জার পয়েন্ট হিসেবে তালিকাভুক্ত বা চিহ্নিত হয়নি। ফলে কয়েক বছর ধরে রুটটি নিরাপদ রয়েছে মাদক ব্যবসায়ীদের কাছে। পরিবহন সহজ হওয়ায় এ রুটে আসা ইয়াবার বড় কোনো চালান এখন পর্যন্ত আটক হয়নি। তবে গত তিন বছরে ফেনসিডিলের কয়েকটি চালান ধরা পড়েছে। এর মধ্যে গলাচিপা থেকে উদ্ধার এক হাজার ৬০০ বোতল এবং ঢাকা-কুয়াকাটা মহাসড়কের গাবুয়া বাসস্ট্যান্ড এলাকায় এক হাজার ৯০ বোতল ফেনসিডিলসহ একটি সাদা রঙের প্রাইভেট কার পরিত্যক্ত অবস্থায় আটক করে পুলিশ। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে মাদক ব্যবসায়ীদের সখ্য থাকায় ওই সব ব্যবসায়ী থেকে যাচ্ছে ধরাছোঁয়ার বাইরে। মাদক প্রতিরোধে পুলিশের উদাসীনতার কারণে পটুয়াখালীর সর্বত্র এখন ওই সব মরণ নেশায় আসক্ত হচ্ছে যুবকরা।

মির্জাগঞ্জে লাইসেন্স বিহীন করাতকলের দৌরাত্ম্য
পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলায় লাইসেন্সবিহীন করাতকলের কার্যক্রম চলমান থাকলে ও নেই প্রশাসনের ভুমিকা। সরকারের নির্ধারিত ট্যাক্স না দিয়ে মির্জাগঞ্জে বাড়ছে অবৈধ করাত কল। অবৈধ করাতকল মালিকরা মানছে না বন বিভাগের নিয়ম কানুন। বন বাগানের বৃক্ষসহ রাস্তার দুই পাশের বৃক্ষ। ক্ষতি হচ্ছে পরিবেশের। লাইসেন্স বিহীন করাতকল গড়ে ওঠায় বছরে লাখ লাখ টাকার রাজস্ব হারাচ্ছে সরকার। নিয়মিত কাঠ আসছে এবং তা ফাড়াইয়ের কাজ চলছে সেগুলোতে। বন উজাড় হওয়ার পেছনে এটাও অন্যতম কারণ বলে মনে করছেন স্থানীয়রা। সরেজমিনে দেখা যায়, উপজেলার ৬ টি ইউনিয়নেই করাতকল রয়েছে। যার অধিকাংশই লাইসেন্সবিহীন। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এবং ধর্মীয় প্রতিষ্ঠানের দুইশ’ মিটারের মধ্যেও গড়ে উঠেছে করাতকল।
উপজেলার আমড়াগাছিয়া ইউনিয়নের পোলেরহাট বাজারে খলিলুর রহমান নামবিহীন করাতকল চালাচ্ছে। যার লাইসেন্সসহ কোন কাগজপত্রই নেই। মির্জাগঞ্জ ইউনিয়নের আন্দুয়া আবাসন সংলগ্ন মধ্য আন্দুয়া বাজারের পাশে লাইসেন্স ছাড়াই প্রায় ১৬ বছর ধরে হাওলাদার স-মিল নামে একটি করাতকল চালাচ্ছে মোঃ সেলিম হাওলাদার। একই ইউনিয়নের মহিষকাটা বাজারের পূর্ব পাশে আন্দুয়া প্রায় ২ বছর যাবৎ লাইসেন্সবিহীন করাতকল চালাচ্ছে মোঃ জসিম উদ্দিন। পুলিশ হপ্তা দিয়ে করাতকল চালানো হচ্ছে বলে অভিযোগ রয়েছে।

বেড়েছে ডাকাতি : ৮ ডাকাত গ্রেফতার
মির্জাগঞ্জে হঠাৎ করেই বেড়ে গেছে ডাকাতি। গত ৫ মে রাতে ডাকাতির অভিযোগে উপজেলার দেউলী গ্রাম থেকে ৩ ডাকাতকে এবং উপজেলার সুবিদখালী কলেজ রোড বাস স্ট্যান্ডের উত্তর দিকে রাস্তার পার্শ্বের ফাঁকা বালুর মাঠ থেকে ডাকাতির প্রস্তুতিকালে দেশীয় অস্ত্র ও গ্রীল কাটা যন্ত্রসহ ৫ ডাকাতকে গ্রেফতার করেছে পুলিশ।
ডাকাতির অভিযোগে গ্রেফতারকৃতরা হলো- কাকড়াবুনিয়া ইউনিয়নের কাকড়াবুনিয়া গ্রামের রাজ্জাক হাওলাদারের ছেলে মো. রিয়াজ মিয়া (৩৭), একই গ্রামের আজম খানের ছেলে মো. জসিম খান (৩৭) ও পার্শ্ববর্তী বরগুনা জেলার চান্দখালী গ্রামে ওসমান মুসল্লীর ছেলে মো. জাকির হোসেন মুসুল্লী (৩০)। অপরদিকে ডাকাতির প্রস্তুতিকালে গ্রেফতারকৃতরা হলো- ঝালকাঠি জেলার রাজাপুর উপজেলার বড়কাইখালি গ্রামের মৃত সোমেদ হাওলাদারের ছেলে নুর আলম (৪৫), একই জেলার নলছিটি উপজেলার হদুয়া গ্রামের সেলিম হাওলাদারের ছেলে মোঃ রাজিব (২৫), পটুয়াখালী সদর উপজেলার পুকুরজানা গ্রামের মোজাম্মেল হাওলাদারের ছেলে নিজাম হাং (২৩), গলাচিপা থানার নলুয়াবাগী গ্রামের মৃত খোকন হাওলাদারের ছেলে সজীব (২২) ও মুন্সিগঞ্জ জেলার শ্রীনগর থানার দেইলবুক গ্রামের মৃত গোলাম মোস্তফার ছেলে শাহজাদা আকাশ (২২)।

৬০,০০০ কেজি নিষিদ্ধ পলিথিন উদ্ধার করেছে র‌্যাব
র‌্যাব প্রতিষ্ঠালগ্ন থেকেই ডাকাত, সন্ত্রাসী, চাঁদাবাজি, জঙ্গি, অবৈধ অস্ত্র উদ্ধার, মাদক ব্যবসায়ী, সাইবার অপরাধী, ভুয়া ডাক্তার ও প্রতারকচক্রসহ, বিভিন্ন অপরাধীদের গ্রেপ্তারে অগ্রণী ভূমিকা পালন করাসহ পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষায়ও অভিযান পরিচালনা করে আসছে।
এরই ধারাবাহিকতায়, র‌্যাব-৮, সিপিসি-১ (পটুয়াখালী ক্যাম্প) এর একটি বিশেষ আভিযানিক দল ০৫/০৫/২০২১ইং তারিখে পটুয়াখালী জেলার মির্জাগঞ্জ থানা এলাকায় অভিযান পরিচালনা করেন। গোপন সংবাদের ভিত্তিতে দুপুর আনুমানিক ০১:২০ ঘটিকার সময় ভারপ্রাপ্ত কোম্পানী অধিনায়ক, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ রাজীব ফরহান এর নেতৃত্বে পটুয়াখালীর মির্জাগঞ্জ থানার সুবিদখালী বাজার এলাকায় অভিয়ান পরিচালনা করে ৬০,০০০ কেজি সরকার কর্তৃক নিষিদ্ধ ঘোষিত পলিথিন জব্দ করা হয়। যার আনুমানিক মূল্য ১,২০,০০,০০০/- টাকা। এ সময় নিষিদ্ধ ঘোষিত পলিথিন ব্যবসার সাথে জড়িত ১। মানিক রানী দে(৩০), পিতা-মিন্টু চন্দ্র দে, সাং-সুবিদখালী, থানা-মির্জাগঞ্জ, জেলা-পটুয়াখালীকে ৩০,০০০/- টাকা জরিমানা এবং অনাদায়ে ০৩ মাসের বিনাশ্রম কারাদন্ড, ২। আলী হোসেন বাচ্চু (৫০), পিতা-মৃত মাসুম আলী, সাং-সুবিদখালী, থানা-মির্জাগঞ্জা, জেলা-পটুয়াখালীকে ৫০,০০০/- টাকা জরিমানা এবং অনাদায়ে ০৪ মাসের বিনাশ্রম কারাদন্ড এবং ৩। মোঃ চুন্নু(৪৫), পিতা-মৃত রুস্তম আলী, সাং-সুবিধখালী, থানা-মির্জাগঞ্জ, জেলা-পটুয়াখালীকে ৩০,০০০/- টাকা এবং ৩ মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়। এ সময় ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ রায়হান-উজ্জামান, সহকারী কমিশনার (ভুমি), এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট, মির্জাগঞ্জ, পটুয়াখালী এবং জনাব আনজুমান নেছা, সহকারী পরিচালক, পরিবেশ অধিদপ্তর, পটুয়াখালী জেলা কার্যালয়, পটুয়াখালী, বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন-১৯৯৫ (সংশোধন-২০১০), মোবাইল কোর্ট আইন-২০০৯ এর ৬ (ক) ধারা মোতাবেক জরিমান এবং কারাদন্ড প্রদান করেন।

বন্ধ ঘোষণার পরও চলছে মির্জাগঞ্জের ৪ ক্লিনিক
নিবন্ধন না থাকায় পটুয়াখালীর মির্জাগঞ্জের চারটি ক্লিনিক ও রোগনির্ণয় কেন্দ্রকে সাময়িক বন্ধ ঘোষণা করা হলেও সেগুলোর কার্যক্রম অব্যাহত আছে। চিকিৎসক, দক্ষ নার্স ও পর্যাপ্ত অবকাঠামো সুবিধা না থাকায় সম্প্রতি এসব প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে জেলা সিভিল সার্জনের কার্যালয়।
অভিযোগ উঠেছে, পুলিশ প্রশামনের সাথে গোপন আঁতাতে নতুন করে নিবন্ধন ও পরিচালনার শর্ত পূরণ না করেই প্রতিষ্ঠানগুলো চালু রাখা হয়। স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলো হলো উপজেলার ইসলামিয়া ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার, শাহজাহান জেনারেল হাসপাতাল, ইউনাইটেড ডায়াগনস্টিক অ্যান্ড মেডিকেল ল্যাব ও নিউ লাইফ এক্স-রে ক্লিনিক অ্যান্ড প্যাথলজি।

Related Articles

পুনর্গঠিত হলো বঙ্গবন্ধু প্রজন্মলীগ

সভাপতি আলহাজ্জ্ব ফেরদৌস স্বাধীন ফিরোজ : সাধারণ সম্পাদক এড. মো: ফারুক উজ্জামান ভূইয়া টিপু আকাশ বাবু:বাংলাদেশ আওয়ামী লীগের একটি রাজনৈতিক সহযোগী সংগঠন মুক্তিযুদ্ধের মহানায়ক স্বাধীন...

Rajpath Bichtra E-Paper: 20/10/2021

Rajpath Bichtra E-Paper: 20/10/2021

রাষ্ট্রপতি আবদুল হামিদের ৫৭তম বিবাহ বার্ষিকী আজ

আজ (৪ অক্টোবর) বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের ৫৭তম বিবাহ বার্ষিকী। ১৯৬৪ সালে আজকের এই দিনে রাশিদা খানমের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,042FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles

পুনর্গঠিত হলো বঙ্গবন্ধু প্রজন্মলীগ

সভাপতি আলহাজ্জ্ব ফেরদৌস স্বাধীন ফিরোজ : সাধারণ সম্পাদক এড. মো: ফারুক উজ্জামান ভূইয়া টিপু আকাশ বাবু:বাংলাদেশ আওয়ামী লীগের একটি রাজনৈতিক সহযোগী সংগঠন মুক্তিযুদ্ধের মহানায়ক স্বাধীন...

Rajpath Bichtra E-Paper: 20/10/2021

Rajpath Bichtra E-Paper: 20/10/2021

রাষ্ট্রপতি আবদুল হামিদের ৫৭তম বিবাহ বার্ষিকী আজ

আজ (৪ অক্টোবর) বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের ৫৭তম বিবাহ বার্ষিকী। ১৯৬৪ সালে আজকের এই দিনে রাশিদা খানমের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন...

‘আইএমইডি’র নিবিড় পরিবীক্ষণ প্রতিবেদন করোনা দূর্যোগেও ব্যাপক সাফল্য পেয়েছে ‘জলাশয় সংস্কারের মাধ্যমে মৎস্য উৎপাদন বৃদ্ধি প্রকল্প’

তিন দশকে দেশে মাছের উৎপাদন বেড়েছে ২৫ গুণজাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালে গণভবন লেকে আনুষ্ঠানিকভাবে মাছের পোনা অবমুক্ত করে মৎস্য চাষকে...

Rajpath Bichitra E-Paper 28/09/2021

Rajpath Bichitra E-Paper 28/09/2021