Thursday, May 19, 2022

 আয়েশি জীবনের লোভে ৪ স্বামীসহ ১১ জনকে খুন

 

একে একে ৪ স্বামীসহ ১১ জনকে খুন আয়েশি জীবনের লোভে!

সিরিয়াল কিলাররা সাধারণত রাগ, উত্তেজনা, অর্থ ইত্যাদি কারণে হত্যাযজ্ঞ চালিয়ে থাকে। বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় সিরিয়াল কিলাররা পুরুষই হয়ে থাকে। মেয়েদের সংখ্যা যে নেই তা নয়, তবে খুবই নগণ্য। তেমনি একজন নারী সিরিয়াল কিলার ন্যানি ডস। নিজের চার স্বামী-সহ অন্য পরিজনদের রক্তে লাল হয়েছিল ন্যানির হাত। যদিও তার আপাত নিষ্পাপ, হাসিখুশি মুখ দেখে বোঝার উপায় ছিল না, ভিতরে লুকিয়ে আছে এক নৃশংস খুনি।

১৯০৫ সালের ৪ নভেম্বর আমেরিকায় জন্ম হয় ন্যানির। বদমেজাজি বাবার জন্য ন্যানি এবং তার ভাইবোনেরা বঞ্চিত হয়েছিল সুস্থ, স্বাভাবিক শৈশব থেকে। অতিরিক্ত শৃঙ্খলার চাপে দমবন্ধ হয়ে আসত তাদের সবার। এই অস্বাভাবিক শৈশব প্রভাব ফেলেছিল ন্যানির জীবনে।

শৈশবে এক বার মাথায় আঘাত পেয়েছিল সে। এর পর থেকে প্রায়ই চরম হতাশার শিকার হত ন্যানি। মানসিক স্থিতি খুঁজে পায়নি বাকি জীবনের জন্য। ভালবাসত লোকচক্ষুর আড়ালে লুকিয়ে থাকতে। এ রকম আচরণ দেখে তার বাবা মাত্র ষোল বছর বয়সেই ন্যানির বিয়ে দিয়ে দিলেন।

ন্যানির প্রথম স্বামীর নাম ছিল চার্লি ব্র্যাগস। কাজ করতেন লিনেন কারখানায়। চার্লির মা ছিলেন সিঙ্গল পেরেন্ট। তিনি নাকি সংসারের সব বিষয়ে কথা বলতেন। অভিযোগ ছিল ন্যানির। স্বামী ও শ্বাশুড়ির সঙ্গে বেশি দিন থাকল না সে। ১৯২৩ থেক ১৯২৭, এই চার বছর স্থায়ী হয়েছিল ন্যানির প্রথম সংসার। চার বছরে চার মেয়ের মা হয়েছিল সে। কিন্তু মাতৃত্বও তার জীবনে স্থিরতা আনতে পারেনি বরং, চরম হতাশায় নেশাগ্রস্ত হয়ে পড়ে সে।

এর মধ্যেই খাদ্যে বিষক্রিয়া হয়ে মারা যায় তার মেজো ও সেজো মেয়ে। সে সময় মাঝে মাঝেই বাড়ি ছেড়ে থাকতেন ব্র্যাগস। তার মা মারা যাওয়ার পরে অন্য এক মহিলার সঙ্গে নতুন করে ঘর বাঁধেন তিনি। দুই মেয়েকে নিয়ে বাবা মায়ের কাছে ফিরে যায় ন্যানি।

ন্যানির দ্বিতীয় স্বামী ছিলেন রবার্ট ফ্র্যাঙ্কলিন হ্যারেলসন। তাকে ন্যানি বিয়ে করেন ১৯২৯ সালে। বিয়ের পর ন্যানি আবিষ্কার করে তার এই স্বামী চূড়ান্ত নেশাখোর এবং তার আগে অপরাধের রেকর্ড আছে। অসহ্য দাম্পত্যে তিতিবিরক্ত ন্যানি দ্বিতীয় স্বামীকে খুন করে খাবারে ইঁদুর মারার বিষ মিশিয়ে।

এর পর বিমার টাকায় বেশ কয়েক দিন তার হেসেখেলে চলে গেল। এ বার এটা যেন তার কাছে ‘খেলা’ হয়ে উঠল। সে রূপের ফাঁদে বশ করত যুবকদের। তার পর বিয়ে। বিয়ের পরে ন্যানি নিশ্চিত হয়ে নিত, স্বামীর অবর্তমানে বিমাবাবদ সে কত টাকা পাবে।

ন্যানির তৃতীয় স্বামী ছিলেন অ্যার্লি ল্যানিং। অ্যালকোহোলিক এই ব্যক্তি মারা যান হৃদরোগে। এর পর এক দিন অগ্নিকাণ্ডে তাদের বাড়ি পুড়ে যায়। ন্যানি সে সময় বাড়িতে ছিলেন না। ঘটনার জেরে অবশ্য লাভবানই হন তিনি। পেয়ে যান দুর্ঘটনা বাবদ বিমার টাকা। পরে পুলিশি জেরায় ন্যানি স্বীকার করে, হৃদরোগ নয়, এই মৃত্যুর পিছনেও দায়ী ছিল সে নিজে। বিষপ্রয়োগ করেই খুন করেছিল তৃতীয় স্বামীকে।

চতুর্থ স্বামী রিচার্ড মর্টনের খোঁজ ন্যানি পায় একটি ডেটিং ক্লাব থেকে। তার মাদকাসক্তি ছিল না। কিন্তু একাধিক নারীর সঙ্গে ঘনিষ্ঠতা ছিল। তাকে এবং তার মাকে তিন মাসের ব্যবধানে বিষপ্রয়োগ করে হত্যা করে ন্যানি।

পঞ্চম বার ন্যানি বিয়ে করে স্যামুয়েল ডসকে। তখন স্যামুয়েল ছিলেন পরিবার পরিজনহীন। বিয়ের কয়েক দিন আগেই ঘূর্ণিঝড়ে মৃত্যু হয় তাদের সবার। স্যামুয়েলের সঙ্গে ন্যানির বিরোধ শুরু হয় বই পড়া নিয়ে। ন্যানির অভিযোগ ছিল, তার রোমান্টিক গল্প ও উপন্যাস পড়া পছন্দ করতেন না স্যামুয়েল। এই বিরোধিতার জেরে জমতে থাকে আক্রোশ। ১৯৫৪ সালের অক্টোবরে অস্বাভাবিক মৃত্যু হয় স্যামুয়েলের। মৃত্যুর ধরন দেখে সন্দেহ হয় চিকিৎসকদের। ময়নাতদন্তের নির্দেশ দেওয়া হয়। পরীক্ষায় স্যামুয়েলের দেহে প্রচুর আর্সেনিক পাওয়া যায়। এর পর পুলিশি তদন্তে ধরা পড়ে ন্যানি। পুলিশের ফাঁদে আটকে গিয়ে অধরাই থেকে যায় এ বারের বিমার টাকা আত্মসাৎ করার ফন্দি।

পুলিশি জিজ্ঞাসাবাদে ন্যানি স্বীকার করে তার চার স্বামী, দ্বিতীয় স্বামীর মা, তার নিজের মা, বোন এবং নাতিকে খুনের অপরাধ। ১৯৫৪ সালে তাকে গ্রেফতার করা হয়। বিচারে তার যাবজ্জীবন কারাদণ্ড হয়। মহিলা বলে দেওয়া হয়নি মৃত্যুদণ্ড।
কারাগারে বন্দি থাকা অবস্থায় ১৯৬৫ সালের ২ জুন লিউকেমিয়ায় মারা যায় কুখ্যাত এই সিরিয়াল কিলার। ১৯২০ থেকে ১৯৫৪ পর্যন্ত, ৩৪ বছরে চার জন স্বামী-সহ মোট ১১ জনকে খুন করেছিল ন্যানি। অপরাধের নথিতে সে কুখ্যাত হয়ে আছে ‘দ্য ব্ল্যাক উইডো’ নামে।

Related Articles

পুনর্গঠিত হলো বঙ্গবন্ধু প্রজন্মলীগ

সভাপতি আলহাজ্জ্ব ফেরদৌস স্বাধীন ফিরোজ : সাধারণ সম্পাদক এড. মো: ফারুক উজ্জামান ভূইয়া টিপু আকাশ বাবু:বাংলাদেশ আওয়ামী লীগের একটি রাজনৈতিক সহযোগী সংগঠন মুক্তিযুদ্ধের মহানায়ক স্বাধীন...

Rajpath Bichtra E-Paper: 20/10/2021

Rajpath Bichtra E-Paper: 20/10/2021

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,042FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles

পুনর্গঠিত হলো বঙ্গবন্ধু প্রজন্মলীগ

সভাপতি আলহাজ্জ্ব ফেরদৌস স্বাধীন ফিরোজ : সাধারণ সম্পাদক এড. মো: ফারুক উজ্জামান ভূইয়া টিপু আকাশ বাবু:বাংলাদেশ আওয়ামী লীগের একটি রাজনৈতিক সহযোগী সংগঠন মুক্তিযুদ্ধের মহানায়ক স্বাধীন...

Rajpath Bichtra E-Paper: 20/10/2021

Rajpath Bichtra E-Paper: 20/10/2021

রাষ্ট্রপতি আবদুল হামিদের ৫৭তম বিবাহ বার্ষিকী আজ

আজ (৪ অক্টোবর) বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের ৫৭তম বিবাহ বার্ষিকী। ১৯৬৪ সালে আজকের এই দিনে রাশিদা খানমের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন...

‘আইএমইডি’র নিবিড় পরিবীক্ষণ প্রতিবেদন করোনা দূর্যোগেও ব্যাপক সাফল্য পেয়েছে ‘জলাশয় সংস্কারের মাধ্যমে মৎস্য উৎপাদন বৃদ্ধি প্রকল্প’

তিন দশকে দেশে মাছের উৎপাদন বেড়েছে ২৫ গুণজাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালে গণভবন লেকে আনুষ্ঠানিকভাবে মাছের পোনা অবমুক্ত করে মৎস্য চাষকে...